সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৫:৫৭ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
১৪ বছর পর ‘ভুলভুলাইয়া’র ছবিতে অক্ষয় কুমার ‘কিশোর গ্যাং নির্মূলে উচ্চ পর্যায়ের নির্দেশনা পেয়েছে র‌্যাব’ উপপ্রধানমন্ত্রীর দায়িত্ব হারানোর পর থাইল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ বিরোধী দল নিধনে এখনো বেপরোয়া কর্মকাণ্ড পরিচালিত হচ্ছে : মির্জা ফখরুল রাজশাহীর দুই জেলায় ভূমিকম্প অনুভূত ঢাকাসহ ৫ জেলার শিক্ষাপ্রতিষ্ঠান সোমবার বন্ধ কালবৈশাখী ঝড়ে লন্ডভন্ড শ্রীমঙ্গল-কমলগঞ্জ, ৫০ হাজার গ্রাহক বিদ্যুৎ বিছিন্ন তাপপ্রবাহে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী গ্রেফতারের আতঙ্কে নেতানিয়াহু, প্রতিরোধের চেষ্টায় যুক্তরাষ্ট্রও পদ্মা সেতুতে টোল আদায় হয়েছে ১৫০০ কোটি টাকা
বিশ্বের প্রথম করোনা টিকা হিসেবে স্থায়ী অনুমোদন পেল ফাইজার

বিশ্বের প্রথম করোনা টিকা হিসেবে স্থায়ী অনুমোদন পেল ফাইজার

স্বদেশ ডেস্ক:

করোনাভাইরাসের হাত থেকে নিস্তার পেতে শুধু জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য বিশ্বের অনেক দেশই এতদিন বিভিন্ন সংস্থার টিকা ব্যবহার করছিল। কিন্তু এসব টিকার ছিল না কোনো স্থায়ী অনুমোদন। তবে এবার বিশ্বের প্রথম করোনা টিকা হিসেবে যুক্তরাষ্ট্রে স্থায়ী অনুমোদন লাভ করেছে ফাইজার।

আজ মঙ্গলবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। সংবাদমাধ্যমটি বলছে, যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) ফাইজারের তৈরি কোভিড-১৯ টিকার উভয় ডোজের অনুমোদন দিয়েছে। বিশ্বের প্রথম কোনো করোনা টিকা হিসেবে এই অনুমোদন পেল ফাইজার।

এফডিএ’র সর্বশেষ সিদ্ধান্ত অনুযায়ী, ফাইজারের টিকার দু’টি ডোজ যুক্তরাষ্ট্রে ১৬ বছর ও এর বেশি বয়সী সকলের জন্য স্থায়ীভাবে অনুমোদন দেওয়া হয়েছে। তিন সপ্তাহের ব্যবধানে টিকা গ্রহীতারা এই টিকার দু’টি ডোজ গ্রহণ করতে আগে কেবল জরুরি ব্যবহারের জন্য এই টিকাকে যুক্তরাষ্ট্রে অনুমোদন দেওয়া হয়েছিল।

ভারতে প্রথম শনাক্ত করোনাভাইরাসের অতিসংক্রামক ধরন ডেল্টা ভ্যারিয়েন্ট প্রতিরোধে ফাইজারের টিকার কার্যকারিতার প্রমাণ পাওয়ার পরই এই স্থায়ী অনুমোদন দেওয়া হয়েছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন।

এদিকে এফডিএ’র কমিশনার জেনেট উডকক জানিয়েছেন, ফাইজারের টিকাকে স্থায়ী অনুমোদন দেওয়ার এই সিদ্ধান্ত আমাদের কাছে একটি মাইলফলক। মানবদেহে দীর্ঘমেয়াদি পরীক্ষার ফল বিশ্লেষণ করেই ফাইজারকে সম্পূর্ণভাবে অনুমোদন দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে দাবি করেছেন তিনি।

উল্লেখ্য, গত ডিসেম্বরে যুক্তরাষ্ট্রের তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য ফাইজারের টিকার অনুমোদন দিয়েছিলেন।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877